1. multicare.net@gmail.com : news : VOICE CTG NEWS
উন্নয়ন অগ্রযাত্রায় শক্তিশালী স্থানীয় সরকার গঠনের নতুন কার্যক্রম শুরু করলো ম্যাব। - আজকের নিউজ ২৪বিডি ডট কম
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:
অভিনব কৌশলে ব্যাংক একাউন্ট থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া চেষ্টা একটি প্রতারক চক্রের। অনিবন্ধিত সব অনলাইন পত্রিকা বন্ধ করে দেওয়া সমীচীন হবে না: তথ্যমন্ত্রী আইজিপি বেনজির আহমেদের বাড়িতে জাতীয় দলের চার ক্রিকেট তারকার আগমন। জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে শুক্রবার ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইভালির সিইও রাসেল ও তার স্ত্রী চেয়ারম্যান শামীমা নাসরিন গ্রেফতার। স্ত্রীর ইচ্ছে পূরণ করতে আবারও জাতীয় খেলতে চায় নাসির সবার বিয়ে হয়ে গেছে, বাকি রয়েগেছে নবম শ্রেণির নার্গিস ডামুড্যা উপজেলায় করোনার প্রতিরোধী ভ্যাকসিনের বিশেষ ক্যাম্পেইন ও গণটিকার কর্মসূচি। শরীয়তপুরে জাতীয় পরিবহন শ্রমিক লীগের নতুন কমিটি ঘোষণা উপলক্ষে হাবিবুর রহমান কাবিল কে ফুলেল সংবর্ধনা। বিএনপির রাজনৈতিক ব্যক্তিত্ব ও আদর্শিক রাজনীতি প্রতিষ্ঠার নাম-সাঈদ আহমেদ আসলাম।

উন্নয়ন অগ্রযাত্রায় শক্তিশালী স্থানীয় সরকার গঠনের নতুন কার্যক্রম শুরু করলো ম্যাব।

  • প্রকাশিত: রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
  • ১২৩ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার: স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অধীনে মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ ম্যাব এর সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। গত ৪ সেপ্টেম্বর শনিবার বিকেল ৫ঘটিকার সময় ঢাকার খামারবাড়ি ফার্মগেট ‘কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ অডিটোরিয়াম কক্ষে এই সাধারন সভার আয়োজন করা হয়েছে।

পৌরসভার এ সাধারণ সভায় পৌরসভার কার্যক্রম উন্নয়নে লক্ষ্যে নতুন কিছু সুপারিশকল্প উপস্থাপন করা হয়।
*উক্ত সাধারণ সভায় বাংলাদেশে ৩২৮টি পৌরসভার মধ্যে ১৭৬টি ১ম শ্রেণির, ১০৯টি ২য় শ্রেণির ও ৪৩টি ৩য় শ্রেণির শক্তিশালী পৌরসভা গঠনের উদ্দেশ্যে কয়েক ধাপে প্রয়োজনীয় পদক্ষেপ করা।
*পৌরসভার সক্ষমতা অর্জনে কাংখিত লক্ষ্যে না পৌঁছানো অবধি পরিচালনা পর্ষদ বরাদ্দের দাবি ও মন্জুরী খাতে কর্মরত কর্মকর্তা, কর্মচারীদের বেতন ভাতাদির সহায়তা বৃদ্ধির উদ্যোগ নেওয়া।
*পৌর আয় বৃদ্ধির তরে ভূমি উন্নয়ন ২%এর পরিবর্তে ৫% জমি রেজিস্ট্রি বাবদ ২%এর পরিবর্তে ৪% এবং জন্মনিবন্ধন বরাদ্দ ফিস বাবদ প্রাপ্ত অর্থ পৌরসভায় জমা প্রদানের ব্যাবস্থা গ্রহণ করা
*পৌরসভার অবসরপ্রাপ্তদের পাওনাদি ভৌগোলিক ভাবে সুবিধা বঞ্চিতদের কেন্দ্রীয় গ্র্যাচুইটি তহবিল গঠন করে বিনিয়োগ বান্ধব করে প্রয়োজনীয় বিধিমালা প্রণয়ন করা।
*২৪৬ এর আইন-১০১৪ এর রদ অনুসারে স্থানীয় সরকার আইন-২০০৯এর ধারা ১০০ মতে তফসিল অনুযায়ী ব্যাক্তি মালিকানাধীন এবং ভাড়ায় চালিত বাণিজ্যিক কাজে চালিত যানবাহনের জন্য বাৎসরিক কর আরোপের মাধ্যমে বি.আর.টি.এ কতৃক নিবন্ধনকৃত পৌর এলাকার গাড়ি সমূহের নিবন্ধন ফি’র অংশ পৌরসভায় জমাদানের ব্যাবস্থা গ্রহণ করা এবং পেশাজীবীদের জন্য ফি বাবদ অর্থ প্রাপ্তি নিশ্চিত করণে আদর্শ কর তফশিল’র ধারা-৬ অনুসারে জেলা প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের উদ্যোগ নেওয়ার জন্য মোট ২১টি দাবি আদায়ের লক্ষ্যে বাংলাদেশ পৌরসভা সমিতি ম্যাবের পক্ষ হতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম এর নিকট স্মারকলিপি পেশ করা হয়। এসময় মন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকার ও স্থানীয় সরকারের প্রতি সর্বাধিক স্বাচ্ছন্দবোধ করে থাকে স্থানীয় জনগণ। পৌরসভার নতুন পরবর্তী উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহণের যাবতীয় উদ্যোগ গুলোর মধ্যে রাস্তাঘাট সম্প্রসারণ, ড্রেনেজ ব্যাবস্থার উন্নয়ন, মাঠ প্রশস্তকরণের সামগ্রিক চিত্রটি প্রকাশ করতে হবে। তিনি আরো বলেন, গ্রামকে নগরায়নে রূপদানের মাধ্যমে পৌরসভার উন্নয়নকে এগিয়ে নিয়ে সহযোগী সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত করবেন বলে আমি আশাবাদ ব্যাক্ত করি।

এসময় বাংলাদেশ ম্যাব কর্তৃক আয়োজিত সাধারণ সভায় উপস্থিত ছিলেন, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্হানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম।
মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ ম্যাব এর প্রসিডেন্ট, নীলফামারী পৌরসভার সম্মানিত মেয়র জনাব দেওয়ান কামাল আহমেদ।
সেক্রেটারি জেনারেল, মাদারীপুর পৌরসভার সম্মানিত মেয়র জনাব খালিদ হোসেন ইয়াদ সহ সারা বাংলাদেশের সকল মেয়রগণ সহ শুভাকাঙ্ক্ষী ও সাংবাদিক বৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

সর্বশেষ খবর

BengaliEnglish