1. news@www.ajkernews24bd.com : news :
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৭:২৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ভেদরগঞ্জে কথিত দুই সাংবাদিকের বিরুদ্ধে নারী-কেলেঙ্কারি ও চাঁদাবাজি মামলা। কণ্ঠশিল্পী সালমা এখন ব্যারিস্টারের বউ বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী’র প্রতি শ্রদ্ধা-ভালোবাসা রেখে গৃহহীন ও ভূমিহীনদের গৃহ নির্মাণ’ কাজে ১২ শতাংশ জমি সরকারের নিকট বিনামূল্যে প্রদান করেছেন ভাইস-চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মান্নান বেপারী। বাংলাদেশে এই প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম(ঋতু) চেয়ারম্যান নির্বাচিত। কাল থেকে সারাদেশে শিক্ষার্থীদের জন্য বিআরটিসি বাসে অর্ধেক ভাড়া কার্যকর। শরীয়তপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত। শরীয়তপুর জেলা প্রশাসকের ও অভিভাবকত্বের সুখ পেলো চিতলিয়ার মেধাবী ছাত্রী নিঝুম সুলতানা মীম। শরীয়তপুরের রুদ্রকর ইউনিয়নে সন্ত্রাসী হামলার পরও নৌকার মনোনীত প্রার্থী আলহাজ্ব সিরাজুল ইসলাম ঢালী বিপুল ভোটে বিজয়ী। শরীয়তপুর সদর উপজেলা ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকার ০৪ প্রার্থী এবং স্বতন্ত্র ০৫ জন প্রার্থী বিজয়ী হয়েছেন। শরীয়তপুরের ভেদরগঞ্জে ইউরো বাংলা ফাউন্ডেশনের চেয়ারম্যান মিয়া নুরুল ইসলাম এর নিজ উদ্যোগে ১৫০০ অসহায় পরিবারের মাঝে নগদ অর্থ ও খাদ্য সামগ্রী বিতরণ।
শিরোনাম:
ভেদরগঞ্জে কথিত দুই সাংবাদিকের বিরুদ্ধে নারী-কেলেঙ্কারি ও চাঁদাবাজি মামলা। ভেদরগঞ্জে মিথ্যা নারী নির্যাতন এবং ষড়যন্ত্রমূলক যৌতুক মামলা হতে অব্যহতি ও প্রতিকারের দাবি জানিয়েছেন ছাত্রদল নেতা ইমরান। কণ্ঠশিল্পী সালমা এখন ব্যারিস্টারের বউ চেয়ারম্যান হয়ে মহিষার ইউনিয়ন পরিষদ কে একটি আধুনিক ও মডেল ইউনিয়ন পরিষদ হিসেবে গড়ে তুলতে চাই:-মোঃ দেলোয়ার হোসেন সরদার। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী’র প্রতি শ্রদ্ধা-ভালোবাসা রেখে গৃহহীন ও ভূমিহীনদের গৃহ নির্মাণ’ কাজে ১২ শতাংশ জমি সরকারের নিকট বিনামূল্যে প্রদান করেছেন ভাইস-চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল মান্নান বেপারী। নিজের বলার মতো একটা গল্প নামক ফাউন্ডেশনের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে পজিটিভ শরীয়তপুর সম্মেলনের টিকিট বিতরণ অনুষ্ঠিত। বাংলাদেশে এই প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম(ঋতু) চেয়ারম্যান নির্বাচিত। কাল থেকে সারাদেশে শিক্ষার্থীদের জন্য বিআরটিসি বাসে অর্ধেক ভাড়া কার্যকর। শরীয়তপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে অবহিতকরন কর্মশালা অনুষ্ঠিত। শরীয়তপুর জেলা প্রশাসকের ও অভিভাবকত্বের সুখ পেলো চিতলিয়ার মেধাবী ছাত্রী নিঝুম সুলতানা মীম।

বাংলাদেশে এই প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম(ঋতু) চেয়ারম্যান নির্বাচিত।

  • প্রকাশিত: মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ১৬ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক:- ঝিনাইদহের কালীগঞ্জের ছয় নম্বর ত্রিলোচনপুর ইউনিয়নের চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন তৃতীয় লিঙ্গের নজরুল ইসলাম ঋতু।বাংলাদেশে এই প্রথম তৃতীয় লিঙ্গের কোন ব্যক্তি চেয়ারম্যান নির্বাচিত হলেন।

যিনি স্থানীয়দের মাঝে ঋতু হিজড়া নামে পরিচিত। কালীগঞ্জের নির্বাচন কর্মকর্তা আলমগির হোসেন সোমবার এই খবর নিশ্চিত করেছেন।রবিবার তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সেখানকার নৌকা প্রতীকের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নজরুল ইসলাম সানাকে পরাজিত করেন তিনি। যা নিয়ে এলাকায় রীতিমত চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।রোববার জেলার কালীগঞ্জ উপজেলায় ১১টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। যেখানে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ২৯ জন প্রার্থী।

এর মধ্যে ছয় নম্বর ত্রিলোচনপুর ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতা করেছেন তিন জন।সেখানেই নজরুল ইসলাম ঋতু ‘আনারস’ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়ান।ওই ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ১৯ হাজার ছয়শত।
এর মধ্যে ভোটে অংশ নিয়েছেন অন্তত ৭৫% ভোটার।প্রাথমিক ফলাফল অনুযায়ী, নজরুল ইসলাম ঋতু ৯ হাজার ৫৫৭টি ভোট পেয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান পদে নির্বাচিত হন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের নজরুল ইসলাম সানা পেয়েছেন ৪ হাজার ৫২৯টি ভোট।অন্যদিকে হাতপাখা প্রতীক নিয়ে দাঁড়ানো ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত আরেক প্রতিদ্বন্দ্বী মোঃ মাহবুবুর রহমান পেয়েছেন ৮০৯টি ভোট।
ভোটে জয়ী হয়ে সাংবাদিকদের দেয়া এক সাক্ষাৎকারে নজরুল ইসলাম ঋতু বলেন, ত্রিলোচনপুর ইউনিয়নবাসীর কাছে আমি ঋণী ও কৃতজ্ঞ। আমি হিজড়া হলেও মানুষ আমাকে পছন্দ করেছে, আমাকে ভোট দিয়ে পাস করিয়েছে, আমি তাদের মনের আশা পূরণে চেষ্টা করে যাবো।

এর আগে তিনি ঢাকার ভোটার হলেও নির্বাচনে অংশ নেয়ার উদ্দেশ্যে চলতি বছরের শুরুতে ত্রিলোচনপুরের নিজ এলাকায় ভোটার নিবন্ধন করেন এবং ঢাকার পরিবর্তে নিজ বাড়ির ঠিকানা ব্যবহার করেন।

তিনি এবারই প্রথম কোন ইউনিয়ন পরিষদের নির্বাচনে অংশ নিয়েছেন বলে জানা যায়।স্থানীয়রা জানিয়েছেন, করোনাভাইরাস মহামারির সময় স্থানীয়দের সাহায্য সহযোগিতা দেয়ার কারণে তিনি বেশ পরিচিত মুখ হয়ে ওঠেন।

নির্বাচনের প্রাক্কালে, পোস্টার টাঙিয়ে , মিছিল করে এবং এলাকাবাসীর দ্বারে দ্বারে গিয়ে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়েছিলেন তিনি। বিজয়ী চেয়ারম্যান ঋতু উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের দাদপুর গ্রামের বাসিন্দা বলে জানা গিয়েছে।
উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং স্থানীয় সাংবাদিক সূত্র বলছে, নজরুল ইসলাম ঋতুরা মোট সাত ভাইবোন। তার মধ্যে তিনি তৃতীয় লিঙ্গের, এই বিষয়টি গ্রামে জানাজানি হওয়ার পর ছোটবেলায় তিনি বাধ্য হয়ে গ্রাম ছেড়ে ঢাকায় চলে যান।

ছোটবেলা থেকেই ঢাকার ডেমরা এলাকায় একটি হিজড়া কমিউনিটির সাথে বেড়ে উঠেছেন তিনি।তবে বাড়ির টানে তিনি প্রায়ই গ্রামে ঘুরতে আসতেন বলে জানিয়েছেন স্থানীয়রা।
পরে চলতি বছরই তিনি ভোটার এলাকা বদলে নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেন। এর আগে ১৩ই নভেম্বর খুলনা জেলার মাগুরাঘোনা ইউনিয়ন পরিষদ-৬ থেকে প্রথম ট্রান্স-জেন্ডার সাহিদা বিবি ইউপি সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এছাড়া ২০১৯ সালের অক্টোবরে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হন সাদিয়া আক্তার পিংকি।তথ্যসূত্র:bbc.com

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত